ইজিবাইক গাড়ী চালু রাখার দাবীতে সুনামগঞ্জে হাজারো শ্রমিকের মানববন্ধন

ইজিবাইক গাড়ী চালু রাখার দাবীতে সুনামগঞ্জে হাজারো শ্রমিকের মানববন্ধন

হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) স্টাফ রিপোর্টারঃ

সুনামগঞ্জ শহরে বেটারী চালিত অট্রোরিকসা ও ইজিবাইক চালু রাখার দাবীতে পাঁচ শতাধিক  শ্রমিকের উপস্থিতিতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
ব্যারারী চালিত ইজিবাইক গাড়ী সুনামগঞ্জ শহরে চালু রাখার দাবীতে সুনামগঞ্জ অটোরিকশা ও ইজিবাইক মালিক ঐক্য পরিষদের উদ্যোগে ৮ ই মার্চ সকাল ১০ ঘটিকার সময় সুনামগঞ্জ পৌর  শহরের ট্রাফিক পয়েন্টে  মানববন্ধন কর্মসূচি  অনুষ্ঠিত হয়েছে।

সুনামগঞ্জ জেলা ইজিবাইক মালিক ঐক্য পরিষদের সভাপতি মোঃ সোহেল আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য  রাখেন,সংগঠনের সহ-সভাপতি মোছাদ্দেক আলী বাবলু,যুগ্ম সাধারন সম্পাদক নবীনুর হোসেন,মো. হাফিজুর রহমান,সহ- সাংগঠনিক সম্পাদক মো. শোয়েব আহমদ,মুক্তিযোদ্ধা সন্তান মো. রুহেল মিয়া,একে মিলন আহমদ,মো. আউয়াল মিয়া,টিপু মিয়া,শফিক মিয়া,বিশ্বজিৎ,মাসুক মিয়া,আবুল হোসেন,সাজ্জাদ মিয়া,শাহিন মিয়া,আলম মিয়া,নাঈম মিয়া ও মহিলা সদস্য মোছা. ময়না বিবি প্রমুখ।

এসময় সুনামগঞ্জ জেলা ইজিবাইক  মালিক ঐক্য পরিষদের সভাপতি মোঃ সোহেল আহমদ বলেছেন,সুনামগঞ্জ শহরে ৬৫০টি বেটারী চালিত ইজিবাইক মালিকগণ পৌরসভা কর্তৃক বৈধভাবে লাইসেন্স নিয়ে শহরে চালিয়ে জীবন জীবিকা নির্বাহ করে আসছিলেন। এই ইজিবাইকের সাথে আরো ৬৫০জন চালক এবং তাদের পরিবারের মোট ৩ হাজার পরিবারের সদস্যদের জীবন জীবিকা নির্ভরশীল ছিল এই ইজিবাইকের উপর। তিনি আরও  বলেন,২০১৭ সালে মহামান্য হাইকোর্টে রিট পিটিশনের কারণে ২০২১ সালের ফেব্রুয়ারী পর্যন্ত সুনামগঞ্জ পৌর  শহরে ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা ছিল। পরবর্তীতে আমরা বিগত চারটি বছর মহামান্য হাইকোর্টের পক্ষ হয়ে মামলাটি পরিচালনা করি এবং মহামান্য হাইকোর্ট গত ১৫/০২/২০২১ ইং তারিখে উক্ত মামলাটি খারিজ করে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন। পরবর্তীতে সুনামগঞ্জের জেলা প্রশাসক,পুলিশ সুপার,জেলা পরিষদের চেয়ারম্যান,পৌরসভার মেয়রের সাথে মালিক শ্রমিক নেতাদের নিয়ে মতবিনিময় করে পৌরসভা থেকে ৬৫০টি ইজিবাইকের লাইসেন্স নিয়ে শহরে ইজিবাইক চলাচলের মাধ্যমে এই বিশাল বেকার শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হয়।

এখন হঠাৎ করে ঢাকার ইকো মটরস নামে একটি কোম্পানী তাদের নিজ স্বার্থ হাসিলের জন্য সারাদেশে প্রায় তিনকোটি চালকের জীবন জীবিকা বন্ধ করে দিতে মহামান্য হাইকোর্টে একটি রিট পিটিশন করেন। ফলে মহামান্য হাইকোর্ট সারাদেশে ৪৩ লাখ ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা জারি করেন। তিনি আরো বলেন,সুনামগঞ্জে ইজিবাইক চালিত এই কর্মহীন বিশাল শ্রমিকদের ইজিবাইক চালু রাখতে বঙ্গবন্ধুর কন্যা,মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা,সুনামগঞ্জের জেলা প্রশাসক,পুলিশ সুপার,জেলা পরিষদের চেয়ারম্যান ও পৌরসভার মেয়রের নিকট জোর দাবী জানান। তিনি বলেন হাওরের এই জেলায় কোন ধরনের শিল্প কলকারখানা গড়ে না উঠায় নিম্নআয়ের বিশাল জনগোষ্ঠি বেকারত্বের অভিশাঁপ থেকে পরিত্রানের জন্যই বৈধভাবে ইজিবাইক পরিচালনা করে আসছিলেন। কিন্ত এই ইজিবাইক চলাচল বন্ধ করা হলে চালকরা কর্মহীন হবে ফলে শহরে বিভিন্ন ধরনের অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ার আশংঙ্কা প্রকাশ করেন তিনি। এদিকে  সুনামগঞ্জ জেলা ইজিবাইক মালিক ঐক্য পরিষদের সাধারন মো. আনোয়ার মিয়া অসুস্থ অবস্থায় জেলা সদর হাসপাতালে চিতিকৎসাধীন থাকায় তার দ্রুত সুস্থতা কামনা করেন উপস্থিত নেতৃবৃন্দরা।

উক্ত মানববন্ধনে হাজারো ইজিবাইক শ্রমিক উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন